একমাত্র দল হিসেবে এবারের বিশ্বকাপে কোনো ম্যাচ না হেরেই ফাইনালে উঠেছে ভারত। শিরোপার শেষ লড়াইয়ে তাদের প্রতিপক্ষ পাঁচবারের বিশ্বকাপজয়ী অস্ট্রেলিয়া।

দুর্দান্ত ফর্মে থাকা ভারত এই ম্যাচটি জিতে ঘরের মাঠে বিশ্বকাপ রাঙাতে চাইবে।
অবশ্য বিশ্বকাপের আগে থেকেই ভারত নিজেকে শিরোপার অন্যতম দাবিদার হিসেবে প্রতিষ্ঠিত করে রেখেছিল। বিশেষ করে ঘরের মাঠে তারা রীতিমতো ‘অজেয়’। বাইরেও তাদের সাফল্য নিতান্ত কম নয়। কিছুদিন আগে শেষ হওয়া এশিয়া কাপ তার মধ্যে একটি। আর এবার তারা বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার দ্বারপ্রান্তে। ভারতের এমন সাফল্যের পেছনের কারিগর রাহুল দ্রাবিড়। প্রধান কোচের দায়িত্ব নেওয়ার পর দলের খোলনলচে পাল্টে ফেলেছেন তিনি। আর তাতে সাফল্যও আসছে ধারাবাহিকভাবে। বিশ্বকাপেও এর হেরফের হয়নি। দলের মানসিকতাই বদলে দিয়েছেন তিনি। তার মন্ত্রে উজ্জীবিত ভারতীয় দলের কাছে পাত্তাই পাচ্ছে না কোনো দল। আর তাই পছন্দের ‘প্রধান শিক্ষক’-কে গুরুদক্ষিণা হিসেবে বিশ্বকাপ ‘উপহার’ দিতে চান ভারতের অধিনায়ক রোহিত শর্মা।

ফাইনালের আগের সংবাদ সম্মেলনে দ্রাবিড়ের প্রশংসা করে রোহিত বলেন, ‘তার (রাহুল) ভূমিকা অনেক বড়। সবচেয়ে বড় ব্যাপার পরিষ্কার বার্তা দেওয়া যা নিয়ে আমি প্রায়ই বলি। আপনারা জানেন রাহুল ভাই কীভাবে ক্রিকেট খেলতেন এবং আমি এখন কীভাবে খেলি। অবশ্যই দুজনের ধরন দুই রকম। তিনি আমাদের আমরা যেভাবে খেলতে চাই, সেভাবে খেলার স্বাধীনতা দিয়েছেন। এ কথাতেই তাকে নিয়ে অনেক কিছু বলা হয়ে যায়। ‘

২০০৩ বিশ্বকাপের ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরে গিয়েছিল ভারত। সেই ম্যাচের ভারত দলে ছিলেন রাহুল দ্রাবিড়। তবে বিশ্বকাপের শিরোপা জেতার আশা সবসময়ই ছিল তার। এবার খেলোয়াড় হিসেবে না হলেও কোচ হিসেবে বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন তার। তার সেই স্বপ্ন পূরণ করতে চান বলে জানালেন রোহিত, ‘তিনি যেভাবে খেলোয়াড়দের পাশে দাঁড়ান, বিশেষ করে টি-টোয়েন্টি বিশ্বকাপে, যেখানে আমরা সেমিফাইনাল পর্যন্ত ভালোই খেলেছিলাম, কিন্তু হেরে গিয়েছিলাম। বিশেষ সময়ে তার প্রতিক্রিয়া এবং খেলোয়াড়দের জানানোর ব্যাপারটা অনেক উপকারে আসে আমাদের। তিনি সবসময় বড় উপলক্ষের অংশ হতে চান এবং এখন এটা আমাদের দায়িত্ব তার জন্য করে দেখানো। ‘

এ নিয়ে চতুর্থবারের মতো ওয়ানডে বিশ্বকাপ ফাইনালে খেলতে যাচ্ছে ভারত। অন্যদিকে অষ্টমবারের মতো ফাইনালে খেলবে অস্ট্রেলিয়া। এর আটবারের মধ্যে আবার পাঁচটিতেই শিরোপা ঘরে তুলেছিল অজিরা। তবে এবারের আসরে অস্ট্রেলিয়া নয়, সবচেয়ে ধারাবাহিক দল ভারত। লিগ পর্বের সব ম্যাচ জিতে সেমিতে তারা হারিয়ে দেয় আগেরবারের ফাইনালিস্ট নিউজিল্যান্ডকে। অর্থাৎ টানা ১০ ম্যাচ জিতে ফাইনালে উঠেছে ভারত। অন্যদিকে অস্ট্রেলিয়ার বিশ্বকাপ শুরু হয় টানা দুই ম্যাচ হেরে। তবে এরপর সেমিফাইনাল পর্যন্ত কোনো ম্যাচ হারেনি তারা।